বাংলাদেশ ট্যারিফ কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জুলাই ২০১৬

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০১৬-২০১৭

বাংলাদেশ ট্যারিফ কমিশনের কর্মসম্পাদনের সার্বিক চিত্র

 

সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্য পরিকল্পনা:

 

সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ:

 

বাংলাদেশ ট্যারিফ কমিশনের সাম্প্রতিক অর্জনের মধ্যে উল্লেখযোগ্য বিষয়সমূহ হচ্ছে - রাইস ব্রান অয়েল, কসমেটিকস ও টয়লেট্রিজ, আইটি আউট সোর্সিং, ভোজ্য তেল, ফুল চাষ, সিমেন্ট, তরল ও গুড়ো দুধ, সিরামিক, এনার্জি সেভিং বাল্ব, স্টিল, চিনি, ট্যুরিজম, চামড়া ও চামড়াজাত পণ্য, মটর সাইকেল শিল্পের উপর সমীক্ষা প্রতিবেদন প্রণয়ন করা। তাছাড়া Bangladesh Journal of Tariff and Trade শীর্ষক একটি ত্রৈমাসিক জার্নাল এর ২টি প্রকাশনা সম্পন্ন হয়েছে ও নিয়মিত প্রকাশ করা হচ্ছে। এন্টি-ডাম্পিং, কাউন্টারভেইলিং, সেইফগার্ড বিষয়ে ২টি প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ঢাকা, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, খাগড়াছড়ি, নারায়নগঞ্জ জেলায় ১৫টি সচেতনতা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ১৬১ টি দেশের বাণিজ্য সম্পর্কিত তথ্য উপাত্ত সম্বলিত World Trade Directory এর হার্ডকপি মুদ্রণ ও প্রকাশ করা হয়েছে।

 

সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ

 

কমিশনের কার্য সম্পাদনের প্রধান সমস্যা ও চ্যালেঞ্জসমূহ হচ্ছে - তথ্য উপাত্তের স্বল্পতা, সময়মত তথ্য উপাত্ত না পাওয়া, প্রশিক্ষিত জনবলের সল্পতা, অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও মনিটরিং কমিটির কার্যক্রম গতিশীল করার জন্য সফটওয়্যার এর অভাব এবং অর্থ ও বাণিজ্য খাতে সমন্বিত ডাটাবেজ প্রণয়ন ও রক্ষণাবেক্ষণ ।

 

ভবিষ্যৎ পরিকল্পনা:

 

বাংলাদেশ ট্যারিফ কমিশনের ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে দেশীয় শিল্পের স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে শুল্ক যৌক্তিকীকরণ; অত্যাবশ্যকীয় পণ্যের মূল্য পর্যবেক্ষণপূর্বক বাজার স্থিতিশীল রাখার ব্যাপারে সরকারকে সহযোগিতা প্রদান; বাণিজ্য প্রতিবিধান ব্যবস্থা বিষয়ে ব্যবসায়ী সমাজের সক্ষমতা বৃদ্ধির জন্য সেমিনার ও প্রশিক্ষণ আয়োজন; সমীক্ষা প্রতিবেদন সম্পন্ন করে দেশীয় শিল্পের উন্নয়নে নীতি নির্ধারণের জন্য সহায়তা প্রদান; SAFTA, APTA, TPS-OIC, D-8, BIMSTEC, WTO বিষয়সমূহ পর্যালোচনাপূর্বক বাংলাদেশের নেগোসিয়েশন কৌশল নির্ধারণ এবং বিভিন্ন দেশের সাথে দ্বি-পাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি (FTA) ও অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (PTA) গঠনের সম্ভাব্যতা যাচাই সমীক্ষা প্রতিবেদন প্রণয়ন।

apa2016-17.pdf apa2016-17.pdf

Share with :