Wellcome to National Portal
বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st সেপ্টেম্বর ২০২২

চেয়ারম্যান

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব মাহ‌ফুজা আখতার বিসিএস (প্রশাসন) ক্যাডারের দশম ব্যাচের কর্মকর্তা। বর্তমানে তিনি প্রেষণে বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের  চেয়ারম্যান এর দায়িত্বে আছেন। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি ১৭ জানুয়ারি ২০২১ হতে ১৯ মে ২০২২ পর্যন্ত প্রায় দেড় বছর সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে কর্মরত ছিলেন। সমাজকল্যাণ মন্ত্রণালয়ে যোগদানের পূর্বে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।

 

 

মাহ‌ফুজা আখতার ১৯৬৪ সালে চট্টগ্রাম জেলা সদরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা: মরহুম আবদুল মালেক মোল্লা বাংলাদেশ রেলওয়ের ‘ডেপুটি এ্যাকাউন্টেন্ট জেনারেল’ এবং মাতা মরহুম মোসাম্মাৎ হাজেরা খাতুন গৃহিনী ছিলেন। তিনি ১৯৭৯ সালে রেলওয়ে এমপ্লয়িজ গার্লস হাইস্কুল থেকে প্রথম শ্রেণীতে এসএসসি এবং চট্টগ্রাম সরকারি কলেজ থেকে ১৯৮১ সালে এইচএসসি পাশ করেন। প্রাণিবিদ্যা (অনার্স) বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে তিনি প্রথম স্থান অর্জন করেন। স্নাতকোত্তরে কীটতত্ত্ব বিষয়ে “Aquatic Insect Fauna of Paddy Fields”-শীর্ষক গবেষণা (থিসিস) সম্পন্ন করে তিনি প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন।

 

বিশ্ববিদ্যালয়ে শিক্ষাজীবন শেষে তিনি কিছুদিন চট্টগ্রামের কুন্ডেশ্বরী বালিকা মহাবিদ্যালয়ে জীববিদ্যার প্রভাষক পদে কর্মরত ছিলেন। তৎসময়ে তিনি কলেজ হোস্টেলের হাউজ টিউটরের দায়িত্বেও নিয়োজিত ছিলেন। পরবর্তীতে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের আওতাভুক্ত মাধ্যমিক বিজ্ঞান শিক্ষা উন্নয়ন প্রকল্পে চট্টগ্রাম জোনের ‘জোনাল প্রজেক্ট অফিসার’ পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি ১৯৯১ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে সহকারী সচিব হিসেবে যোগদান করেন এবং পরবর্তীতে নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে মাঠ পর্যায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন। এছাড়াও কর্মজীবনের বিভিন্ন সময়ে তিনি কৃষি, খাদ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগের বিভিন্ন পদে অধিষ্ঠিত থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

 

মাহ‌ফুজা আখতার পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য দেশে ও বিদেশে স্বনামধন্য প্রতিষ্ঠানসমূহে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। দেশের অভ্যন্তরে পেশাগত নিয়মিত প্রশিক্ষণের পাশাপাশি তিনি দুর্নীতি প্রতিরোধ, সরকারি ক্রয় প্রক্রিয়াকরণ, প্রকল্প ব্যবস্থাপনা ও তথ্য প্রযুক্তিসহ নানাবিধ বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত হয়েছেন। আন্তর্জাতিকভাবে তিনি ইতালির ITC-ILO, মালয়েশিয়ার M/O NATURAL RESOURCE & ENVIRONMENT, MALAYSIA এবং যুক্তরাষ্ট্রের DANIEL K. INOUYE ASIA-PACIFIC CENTER FOR SECURITY’ তেও প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। এছাড়াও তাঁর কর্মজীবনে বিভিন্ন বৈঠক, সম্মেলন এবং কর্মশালা উপলক্ষে তিনি সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, কুয়েত, রাশিয়ান ফেডারেশন, জার্মানি, ফ্রান্স এবং সুইজারল্যান্ড সফর করেন এবং ব্যক্তিগতভাবে তিনি সৌদি আরব এবং ভারত ভ্রমণ করেছেন।

 

পেশাগত জীবনের বাইরে মাহফুজা আখতার সাহিত্য, সঙ্গীত ও শিল্পকলার নিবিড় অনুরাগী। অবসর সময় তিনি ছবি আঁকতে, বই পড়তে এবং রবীন্দ্র সংগীত শুনতে ভালোবাসেন। তিনি একজন প্রকৃতিপ্রেমিক। শৈশবে তিনি শিশু-কিশোর সংগঠন “খেলাঘর” এর সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ছাত্রজীবনে খেলাধুলা এবং বিভিন্ন চিত্রাঙ্কন প্রতিযোগিতায় পুরস্কার লাভ করেছেন।

 

ব্যক্তিগত জীবনে মাহ‌ফুজা আখতার বিবাহিত এবং এক কন্যা ও এক পুত্রের জননী।