বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০২০

চেয়ারম্যান

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব জনাব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বর্তমানে প্রেষণে বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের  চেয়ারম্যান এর দায়িত্বে আছেন। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে কর্মরত ছিলেন।

 

মুনশী শাহাবুদ্দীন আহমেদ ১৯৬২ সালে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার রাতইল গ্রামে জন্মগ্রহণ করেন। সিভিল সার্ভিসে বর্ণাঢ্য জীবনের অধিকারী মুনশী শাহাবুদ্দীন আহমেদ ভূমি সংস্কার বোর্ডে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, সরকারি যানবাহন অধিদপ্তরের পরিবহন কমিশনার, স্থানীয় সরকার বিভাগে যুগ্মসচিব, গাজীপুর সিটি কর্পোরেশনে প্রধান নির্বাহী কর্মকর্তা, ঠাকুরগাঁও ও মানিকগঞ্জের জেলা প্রশাসক, তৎকালীন সংস্থাপন মন্ত্রণালয়ের এপিডি উইং-এ উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা ম্যজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে ১৯৮৪ সালে সম্মানসহ এমএসএস ডিগ্রি অর্জন করেন। এছাড়া দেশে বিদেশে অনেক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

 

মুনশী শাহাবুদ্দীন আহমেদ স্কাউটিং এর সাথে সক্রিয় রয়েছেন। তিনি বাংলাদেশে রৌপ্য ইলিশ পদক অর্জন করেন এবং বর্তমানে বাংলাদেশ স্কাউটসের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছেন। তাঁর স্ত্রী এবং তিন পুত্রও স্কাউটিং এর সাথে জড়িত আছেন।

 

আমজাদ হোসেন মুনশী ও রোকেয়া বেগমের পুত্র মুনশী শাহাবুদ্দীন আহমেদ। তাঁর সহধর্মিনী মারিয়া ইয়াসমিন পেশায় একজন ডাক্তার।

 

মোটরযান ও হ্যান্ডবুক ফর এসি (ল্যান্ড) তার অন্যতম প্রকাশনা।

 

শাহাবুদ্দীন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন, চীন, জাপান, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া ও পৃথিবীর অন্যান্য বিভিন্ন দেশ ভ্রমণ করেন।


Share with :

Facebook Facebook