বাংলাদেশ ট্যারিফ কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মে ২০১৯

চেয়ারম্যান

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  সচিব জনাব জ্যোতির্ময় দত্ত বর্তমানে প্রেষণে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান এর দায়িত্বে আছেন ।

 

জনাব জ্যোতির্ময় দত্ত নেত্রকোণা জেলার সদর উপজেলার কালিয়ারা গ্রামের অধিবাসী। তিনি ১৯৬০ সালের ২ অক্টোবর একই জেলার কলমাকান্দা  থানাধীন ধীতপুর গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহ থেকে কৃতিত্বের সাথে স্নাতক কৃষি (সম্মান) ডিগ্রী লাভ করেন। অতঃপর তিনি সরকার ও রাজনীতি বিষয়ে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা। বিগত ১৫/০২/১৯৮৮ তারিখে তিনি জেলা প্রশাসকের কার্যালয়,চট্টগ্রামে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসাবে চাকুরীতে যোগদান করেন।

 

পরবর্তীতে তিনি সহকারী কমিশনার (ভূমি),প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট,উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে মাঠপর্যায়ে দায়িত্ব পালন করেন। তিনি সিনিয়র সহকারি সচিব, উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে যথাক্রমে ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ,স্থানীয় সরকার বিভাগ ও অর্থ বিভাগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান হিসেবে যোগদানের অব্যবহিত পূর্বে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।

 

তিনি কর্মজীবনে এশিয়া,ইউরোপের বিভিন্ন দেশসহ আমেরিকা ভ্রমন করেন।

 

ব্যক্তিজীবনে জনাব জ্যোতির্ময় দত্ত এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তাঁর সহধর্মীনি মিসেস শিখা রানী দত্ত একজন গৃহিনী।


Share with :

Facebook Facebook