বাংলাদেশ ট্যারিফ কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জানুয়ারি ২০১৭

চেয়ারম্যান

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিনিয়র সচিব মুশফেকা ইকফাৎ ডেপুটেশনে বর্তমানে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান এর দায়িত্বে আছেন ।

 

মুশফেকা ইকফাৎ ১৯৫৮ সালের ২৯ শে অক্টোবর  ব্রাক্ষণবাড়ীয়া জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর নিজ জেলা বরগুনা। তাঁর পিতা মীর এনায়েত হোসেন ও মাতা সৈয়দা মেহেরুনেচ্ছা বেগম ।

 

মুশফেকা ইকফাৎ ঢাকার বিএএফ শাহিন স্কুল হতে এসএসসি এবং হলিক্রস কলেজ হতে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে লোক প্রশাসন বিষয়ে সম্মানসহ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।এছাড়া তিনি কানাডার অটোয়াস্থ কার্লটন ইউনিভার্সিটি হতে জনপ্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ে Pearson Fellowship নিয়ে লেখাপড়া করেন।

 

 তিনি ১৯৮২ সালে অনুষ্ঠিত বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগাদান করেন। ১৯৮৩ সালে সহকারী কমিশনার হিসেবে ঢাকা কালেক্টরেটে যোগদান করেন। কর্মজীবনে তিনি মাঠ পর্যায়ে বিভিন্ন পরিসরে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন। তিনি নারায়নগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক এবং বাংলাদেশের অন্যতম প্রথম নারী জেলা প্রশাসক হিসেবে শরিয়তপুরে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব হিসাবে সমবায় অধিদপ্তরের রেজিস্ট্রার হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ২৪/০৫/২০১২ খ্রিঃ তারিখে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীন খাদ্য বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন। ২৩/২/২০১৬ পর্যন্ত সফলভাবে খাদ্য মন্ত্রণালয়ের সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি কানাডা, ফ্রান্স, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইতালী, ইন্দোনেশিয়া, ভারত, থাইল্যান্ড,  ভিয়েতনাম, সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত,  উজবেকিস্তান  এবং মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ সফর করেন।

 

 ব্যক্তিজীবনে মুশফেকা ইকফাৎ ২ কন্যা সন্তানের জননী। তাঁর স্বামী ড. মওদুদ উর রহমান  ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইন্সটিটিউটের অধ্যাপক। তার ১ম কন্যা মুন্ইমা তাসনিম (ফ্রিয়ানা) ও ছোট কন্যা মুনতাজিমা তাওয়াদ্দুদ (রাইকা) অধ্যয়নরত ।


Share with :