বাংলাদেশ ট্যারিফ কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ ডিসেম্বর ২০১৭

চেয়ারম্যান

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভারপ্রাপ্ত সচিব জহির উদ্দিন আহমেদ এনডিসি বর্তমানে প্রেষণে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান এর দায়িত্বে আছেন ।

 

জহির উদ্দিন আহমেদ ১৯৫৯ সালের ৩১ ডিসেম্বর  বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার পশ্চিম সরালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা এ কে এম আবুবকর ও মাতা রোকেয়া বেগম। জহির উদ্দিন আহমেদ, মোরেলগঞ্জ এ সি লাহা উচ্চ বিদ্যালয়  হতে মাধ্যমিক এবং বাগেরহাট পিসি কলেজ হতে উচ্চমাধ্যমিক পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে দর্শন শাস্ত্রে  সম্মানসহ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

 

তিনি ১৯৮৪ সালে অনুষ্ঠিত  বাংলাদেশ সিভিল সার্ভিস  (৫ম বিসিএস) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিসিএস (প্রশাসন) ক্যাডারে ১৯৮৬ সালে সহকারী কমিশনার হিসেবে সিরাজগঞ্জ কালেক্টরেটে যোগদান করেন। কর্মজীবনে তিনি মাঠ পর্যায়ের প্রায় সকল পর্যায়ের পদে দায়িত্ব পালন করেন। তিনি সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া ও যশোর সদরে উপজেলা ম্যাজিস্ট্রেট,  চুয়াডাঙ্গা জেলার জীবননগর ও রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা, বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক, বরগুনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সুনামগঞ্জে জেলা প্রশাসক হিসেবে  দায়িত্ব পালন করেন।

 

এছাড়া তিনি কৃষি মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব, বিএডিসি’র চেয়ারম্যান, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক, বাণিজ্য মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ১৮ অক্টোবর ২০১৭ তারিখে ট্যারিফ কমিশনের (ভারপ্রাপ্ত সচিব) চেয়ারম্যান পদে যোগদান করেন। তিনি কর্মজীবনে থাইল্যান্ড, ডেনমার্ক, সুইডেন, মালয়েশিয়া, ইন্দিনেশিয়া, চীন, ভিয়েতনাম, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, জাপান, ইরান, তুরস্ক, তিউনিশিয়া, মরোক্ক, ইতালি, ফান্স, জার্মানি, সুইজারল্যান্ড, আমেরিকাসহ পঞ্চাশের অধিক দেশ  ভ্রমন করেছেন।

 

ব্যক্তিজীবনে জহির উদ্দিন আহমেদ এক পুত্র ও ১ কন্যা সন্তানের জনক। তাঁর স্ত্রী নাদিরা পারভীন একজন গৃহিনী।


Share with :
Facebook Facebook