বাংলাদেশ ট্যারিফ কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ডিসেম্বর ২০১৯

চেয়ারম্যান

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব জনাব তপন কান্তি ঘোষ বর্তমানে প্রেষণে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান এর দায়িত্বে আছেন। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অনুবিভাগে অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।

 

জনাব তপন কান্তি ঘোষ ১৯৬৪ সালে খুলনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে বিএসএস (সম্মান) এবং এমএসএস ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের ৮ম ব্যাচের কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন।

 

কর্মজীবনে জনাব তপন কান্তি ঘোষ মাঠ প্রশাসনে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। উপসচিব হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে পরবর্তীতে তিনি পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডে "সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প" এর প্রকল্প পরিচালক পদে কর্মরত ছিলেন। ২০১১ থেকে ২০১৬ পর্যন্ত তিনি বেলজিয়ামে বাংলাদেশ দূতাবাসে কমার্শিয়াল কাউন্সেলর ও মিনিস্টার (কমার্স) হিসেবে কর্মরত ছিলেন। অতঃপর যুগ্মসচিব হিসেবে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ে যোগদান করেন এবং অতিরিক্ত সচিব হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অনুবিভাগে কাজ করেন।

 

সরকারি দায়িত্বের অংশ হিসেবে জনাব তপন কান্তি ঘোষ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত, ইতালি, সিংগাপুর, তাইওয়ান, ইন্দোনেশিয়া, অস্ট্র্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, ভিয়েতনাম, উজবেকিস্তান, ফ্রান্স, চীন, সুইজারল্যান্ড এবং শ্রীলংকাসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

 

জনাব তপন কান্তি ঘোষ বিবাহিত এবং এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।


Share with :

Facebook Facebook